শুক্রবার, ১৭ মে ২০২৪, ০২:৪২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
কোরবানির পশু প্রস্তুত করতে ব্যস্ত সাতক্ষীরার খামারিরা। কালের খবর চট্টগ্রামের ইপিজেডে ছুরিকাঘাতে যুবক খুন, ঘটনায় জড়িত মূল হোতাসহ ২জন গ্রেপ্তার। কালের খবর রাজধানী ঢাকা শহরে কোনো ব্যাটারিচালিত রিকশা চলবে না : সড়ক পরিবহনমন্ত্রী। কালের খবর সাতক্ষীরায় দাবিকৃত চাঁদা না পেয়ে ইয়াছিন আলীকে কুপিয়ে জখম। কালের খবর সাতক্ষীরার খোলপেটুয়া নদীর বেড়িবাঁধের বালুভর্তি জিও বস্তায় ফাটল। কালের খবর শাহজাহান আবদালীর সংক্ষিপ্ত পরিচিতি। কালের খবর নিম্ন আয়ের মানুষের জন্য আবাসন প্রকল্প নিচ্ছে গণপূর্ত মন্ত্রণালয়। কালের খবর মাটিরাঙ্গার অপরাধ আখড়া রাজধানীর অভিজাত এলাকায় ( QD’S ) সিসা লাউঞ্জের নামে চলছে ব্ল্যাকমেইলসহ মাদক বাণিজ্য। কালের খবর গ্যাস সরকারি, বিল যাচ্ছে দালালের পকেটে
তাড়াশ উপজেলায় বোরো আবাদে ব্যস্ত কৃষকরা। কালের খবর

তাড়াশ উপজেলায় বোরো আবাদে ব্যস্ত কৃষকরা। কালের খবর

মোঃ মুন্না হুসাইন তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি, কালের খবর : তাড়াশ উপজেলায় একযোগে শুরু হয়েছে বোরো চাষের চারা রোপণ। তীব্র শীত উপেক্ষা করে বাড়ছে কৃষকদের কর্মব্যস্ততা। জমি তৈরি, হালচাষ, বোরো ধানের চারা বীজতলা থেকে উঠানো শেষে এবার চারা জমিতে রোপণের মতো কাজে ব্যস্ত সময় পার করছেন তাড়াশ উপজেলার কৃষকরা। আবহাওয়া অনুকূলে ভাল থাকলে বোরো আবাদে তেমন সমস্যা হবে না বলে মনে করেন স্থানীয় কৃষকরা।

সরেজমিনে গিয়ে দেখা গেছে, উপজেলার বেশিরভাগ ফসলি জমিতে কেউ কেউ ট্রাক্টর দিয়ে হাল চাষ করছেন। কেউ কেউ স্যালো মেশিন দিয়ে জমিতে পানি দিচ্ছেন, আবার কেউ বা ধানের চারা বীজতলা থেকে উঠাচ্ছেন। বেশকিছু জমিতে আবার অনেকে চারা রোপণ করেছেন।

কৃষক হান্নান মিয়া জানান, তিনি দুই একর জমিতে চারা রোপণ করেছেন। প্রতি একর জমিতে চারা রোপণের জন্য ১ হাজার ২০০ টাকা দিয়েছেন। নিজেই ধানের চারা বীজতলা থেকে উঠিয়েছেন।

আরেক কৃষক আব্দুল কাদের এক একর জমিতে চারা রোপণ করেছেন বীজতলা থেকে চারা উঠানোসহ তিনি শ্রমিকদের দিয়েছেন ১ হাজার ৬০০ টাকা। উপজেলার নওগাঁ ইউনিয়নের কৃষক সোরহাব মিয়া বলেন, আমরা পাঁচজন করে দলবদ্ধ হয়ে চারা রোপণ করি।

প্রতিদিন দুই থেকে আড়াই একর জমিতে চারা রোপণ করতে পারি, এতে আমাদের ৫০০-৬০০ টাকার মতো প্রতিদিন ইনকাম করতে পারি, আবার অনেক দিন কাজ থাকেও না। সর্বশেষ মৌসুমে ধানের দাম ভালো থাকায় কৃষকরা বেশ লাভের মুখ দেখেছেন, সেজন্য এবার বোরো ধানের চাষাবাদ বেশি হবে বলে ধারণা করা যাচ্ছে।

এ ব্যাপারে তাড়াশ উপজেলা কৃষি কর্মকর্তা লুৎফুন্নেসা বলেন এবার তুলনামূলকভাবে বেশি জমিতে বোরো ধান চাষ করা হয়েছে।

এ বছর তাড়াশ উপজেলায় বোরো আবাদ লক্ষ্যমাত্রা ২২৩৬০ হেক্টর। এখন পর্যন্ত ৯৫ ভাগ রোপণ করা হয়েছে।

দৈনিক কালের খবর নিয়মিত পড়ুন এবং বিজ্ঞাপন দিন..

কালের খবর মিডিয়া গ্রুপ লিমিটেডের একটি প্রতিষ্ঠান
Desing & Developed BY ThemesBazar.Com